তাহাজ্জুদ নামাজের নিয়ত

তাহাজ্জুদ নামাজের নিয়ত



    তাহাজ্জুদ নামাজ।


    তাহাজ্জুদ নামাজ।  তাহাজ্জুদ নামাজের নিয়ত     তাহাজ্জুদ নামায অত্যন্ত ফযীলতের নামায। এ নামায যে ব্যক্তি রীতিমত পড়ে, তার মত সৌভাগ্যবান লোক জগতে বিরল।    → হাদীসে আছে, তাহাজ্জুদ নামায আদায়কারী মৃত ব্যক্তির কবর সত্তর গজ প্রশস্ত হবে এবং আশাতীতভাবে নূরে পূর্ণ থাকবে।     হাদীসে আছে, আল্লাহ্ তায়ালা প্রতি শেষ রাতে প্রথম আসমানে আগমন করে বান্দাকে দোয়া করার জন্য এরশাদ করে থাকেন। সুতরাং তাহাজ্জুদ নামায আদায়কারা দোয়ার মাধ্যমে আল্লাহ্ ক্ষমা লাভ করতে পারে এবং জীবিকা পায় • পার্থিব বালা-মসিবত থেকে রক্ষা পায়।    • রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, “অর্ধেক রাতের দু'রাকাত নামায দুনিয়া ও দুনিয়ার সকল সম্পদের চেয়ে মূল্যবান। আমি যদি অসুবিধা মনে না করতাম, (১)তবে তাহাজ্জুদের নামায উম্মতের জন্য ফরয করে দিতাম।    → তাহাজ্জুদের নামায ঊর্ধ্বে বার রাকাত এবং কমপক্ষে দু' রাকাত পর্যন্ত পড়া যায়। এর সময় রাত বারটার পর হতে শুরু হয়ে সুবহে ছাদেকের পূর্ব পর্যন্ত থাকে। তাহাজ্জুদ নামায পড়ার নিয়ম   দু'রাকাত করে পড়তে হয় এবং প্রতি রাকাতে সূরা ফাতিহার সাথে তিনবার করে সূরা ইখলাছ পড়া যায় অথবা নিম্নলিখিত আয়াতসমূহ দিয়ে পড়া যায়।     আয়াতুল কুরছী, সূরা বাকারার শেষ ২ আয়াত (আমানার রাসূলু) হতে শেষ পর্যন্ত, সূরা আলে ইমরানের ২৬ ও ২৭ নং আয়াত (কুলিল্লা-হুম্মা মালিকাল মূলকি) হতে বেগাইরি হিসাব পর্যন্ত; সূরা তাওবার শেষ ২ আয়াত ‘লাকাদ্ জা-আকুম্ রাসূলুম্ মিন আনফুছিকুম্ হতে শেষ পর্যন্ত।     সূরা কাহাফের শেষ চার আয়াত ইন্নাল্লাযীনা আ-মানু ওয়া 'আমিলুছছোয়ালিহা-তি হতে শেষ পর্যন্ত, সূরা হাশরের শেষ তিন আয়াত 'হুয়াল্লা-হুল্লাযী লা-ইলা-হা ইল্লা হুয়া হতে শেষ পর্যন্ত; সূরা ইয়াসীন; সূরা মুয্যাম্মিল; সূরা বুরুজ; সূরা 'আলা-; সূরা শাম্‌ছ' সূরা লাইল; সূরা দুহা-; সূরা যিল্‌-যাল” সূরা আদীয়াত; সূরা তাকাছুর; সূরা কা-ফিরূন; সূরা ইখলাছ; সূরা  ফালাক ও সূরা নাছ ।  তাহাজ্জুদ নামাজের নিয়ত।  تويت أن أصلى لله تعالى ركعتي صلوة التهجي نة رسول الله تعالى متوجها إلى جهة الكنب  الشريفة الله أكبر .   তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ।  উচ্চারণ : নাওয়াইতু আন্ উছোয়াল্লিয়া লিল্লা-হি তা'আলা-রাক্ আতাই ছলাতিত্তাহাজ্জুদি সুন্নাতু রাসূলিল্লা-হি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লা-হু আকবার ।       নামায শেষে বিভিন্ন দোয়া-দরূদ ও ইস্তিগফার পড়ে ইচ্ছানুযায়ী মুনাজাত করবে। তাহাজ্জুদ নামাযে প্রতি রাকাতে একাধিক সূরাও পড়া যায়।




    তাহাজ্জুদ নামায অত্যন্ত ফযীলতের নামাজ। এ নামাজ যে ব্যক্তি রীতিমত পড়ে, তার মত সৌভাগ্যবান লোক জগতে বিরল।



    → হাদীসে আছে, তাহাজ্জুদ নামাজ আদায়কারী মৃত ব্যক্তির কবর সত্তর গজ প্রশস্ত হবে এবং আশাতীতভাবে নূরে পূর্ণ থাকবে।



    তাহাজ্জুদ নামাজ কয় রাকাত।



    হাদীসে আছে, আল্লাহ্ তায়ালা প্রতি শেষ রাতে প্রথম আসমানে আগমন করে বান্দাকে দোয়া করার জন্য এরশাদ করে থাকেন। সুতরাং তাহাজ্জুদ নামাজ আদায়কারা দোয়ার মাধ্যমে আল্লাহ্ ক্ষমা লাভ করতে পারে এবং জীবিকা পায় • পার্থিব বালা-মসিবত থেকে রক্ষা পায়।



    • রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, “অর্ধেক রাতের দু'রাকাত নামায দুনিয়া ও দুনিয়ার সকল সম্পদের চেয়ে মূল্যবান। আমি যদি অসুবিধা মনে না করতাম, (১)তবে তাহাজ্জুদের নামাজ উম্মতের জন্য ফরয করে দিতাম।



    → তাহাজ্জুদের নামাজ ঊর্ধ্বে বার রাকাত এবং কমপক্ষে দু' রাকাত পর্যন্ত পড়া যায়। এর সময় রাত বারটার পর হতে শুরু হয়ে সুবহে ছাদেকের পূর্ব পর্যন্ত থাকে। তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম


    দু'রাকাত করে পড়তে হয় এবং প্রতি রাকাতে সূরা ফাতিহার সাথে তিনবার করে সূরা ইখলাছ পড়া যায় অথবা নিম্নলিখিত আয়াতসমূহ দিয়ে পড়া যায়।




    আয়াতুল কুরছী, সূরা বাকারার শেষ ২ আয়াত (আমানার রাসূলু) হতে শেষ পর্যন্ত, সূরা আলে ইমরানের ২৬ ও ২৭ নং আয়াত (কুলিল্লা-হুম্মা মালিকাল মূলকি) হতে বেগাইরি হিসাব পর্যন্ত; সূরা তাওবার শেষ ২ আয়াত ‘লাকাদ্ জা-আকুম্ রাসূলুম্ মিন আনফুছিকুম্ হতে শেষ পর্যন্ত।




    সূরা কাহাফের শেষ চার আয়াত ইন্নাল্লাযীনা আ-মানু ওয়া 'আমিলুছছোয়ালিহা-তি হতে শেষ পর্যন্ত, সূরা হাশরের শেষ তিন আয়াত 'হুয়াল্লা-হুল্লাযী লা-ইলা-হা ইল্লা হুয়া হতে শেষ পর্যন্ত; সূরা ইয়াসীন; সূরা মুয্যাম্মিল; সূরা বুরুজ; সূরা 'আলা-; সূরা শাম্‌ছ' সূরা লাইল; সূরা দুহা-; সূরা যিল্‌-যাল” সূরা আদীয়াত; সূরা তাকাছুর; সূরা কা-ফিরূন; সূরা ইখলাছ; সূরা

    ফালাক ও সূরা নাছ ।

    তাহাজ্জুদ নামাজের নিয়ত।


    تويت أن أصلى لله تعالى ركعتي صلوة التهجي نة رسول الله تعالى متوجها إلى جهة الكنب

    الشريفة الله أكبر .


    তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ।


    উচ্চারণ : নাওয়াইতু আন্ উছোয়াল্লিয়া লিল্লা-হি তা'আলা-রাক্ আতাই ছলাতিত্তাহাজ্জুদি সুন্নাতু রাসূলিল্লা-হি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লা-হু আকবার । 





    নামাজ শেষে বিভিন্ন দোয়া-দরূদ ও ইস্তিগফার পড়ে ইচ্ছানুযায়ী মুনাজাত করবে। তাহাজ্জুদ নামাযে প্রতি রাকাতে একাধিক সূরাও পড়া যায়।





    LikeYourComment