মেয়েরা কেনো বয়স বলতে চায় না জানুন।

আপনার বয়স কত? যদি কোন নারী / মহিলাকে করা হয়, প্রশ্নটিতে তিনি প্রায়শই অস্বস্থিবোধ করে থাকেন ।

     


    মেয়েরা কেনো বয়স বলতে চায় না জানুন।


    মেয়েরা কেনো বয়স বলতে চায় না জানুন।   মেয়েরা কেনো বয়স বলতে চায় না জানুন।                      আপনার বয়স কত? যদি কোন নারী / মহিলাকে করা হয়, প্রশ্নটিতে তিনি প্রায়শই অস্বস্থিবোধ করে থাকেন ।           খুব একটা সহজ হতে চান না । এ সম্পকর্তিত গবেষণায় দেখা গেছে - বিষয়টিতে নারীদের এক ধরনের এড়িয়ে যাওয়ার প্রবণতা আছে ।       যদিও সামাজিক, ধর্মীয়ভাবে বিশ্বে এখনও অনেক বিষয়াবলীতে অনেক সমস্যা বা নিষিদ্ধকরন  বিরাজমান । বিশেষত, আমাদের মতো উন্নয়নগামী দেশগুলোতে ।       তারপরেও, ইতিমধ্যে, আমরা সামাজিক গুরুত্বপূর্ণ বিষয়াবলী নিয়ে সমাধানের পথে মাঠে নেমেছি যেমন : শিশু শ্রম, বাল্যবিবাহ, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, ও গর্ভরোধ ইত্যাদি বিষায়ক।কিন্তু এত কিছুর পরেও, আশ্চর্য হতে হয় "তুচ্ছকর বয়স বিষয়টিতে " নারীর বয়সটিকে গোপন রাখার প্রবণতাকে। এমনকি বিয়ের ক্ষেত্র, প্রশ্নবিদ্ধ হতে হয় অভিভাবকদের, ছেলে পক্ষের কাছে, মেয়ের আসল বয়স না সার্টিফিকেট বয়স? কিন্তু কেন??      অতি সম্প্রতি, এবিষয়ে, দেশের বিভিন্ন আঙ্গিকে প্রোথিতযশা কয়জন নারীদের নিয়ে একটি আলচনায় সাক্ষাৎকার নেয়া হয়েছে।আশাব্যঞ্জক আলোচিত দিকগুলো হলো : "কুড়িতে বুড়ি নারী, আর পুরুষদের আবার বয়স" - সম্পূর্ণ তথাকথিত সমাজের একটি দৃষ্টি ভঙ্গি ছাড়া আর কিছুই না। বয়সের বলিরেখার চিহ্ন একজন নারী ও একজন পুরুষের জন্য একই পরিবর্তন বহন করে থাকে ।      একজন নারী তার প্রকৃত শিক্ষা, তার ব্যক্তিত্ত, মার্জিত, সুরুচিপূর্ণ আচরণ এবং তার বহুমূখী কাজের সম্পৃক্ততাই তার সৌন্দর্যের বিবেচ্য বিষয়!      তাই একজন নারী সর্বকালে, সর্বসময়েই তার মহিমায় প্রজ্বলিত সুন্দরতমা ...বলতে দ্বিধা নেই...The Age -less Beauty!!        লিখক - সাজাদুল ইসলাম চৌধুরী শিমুল                                        Facebook link 🔗









    আপনার বয়স কত? যদি কোন নারী / মহিলাকে করা হয়, প্রশ্নটিতে তিনি প্রায়শই অস্বস্থিবোধ করে থাকেন ।





     খুব একটা সহজ হতে চান না । এ সম্পকর্তিত গবেষণায় দেখা গেছে - বিষয়টিতে নারীদের এক ধরনের এড়িয়ে যাওয়ার প্রবণতা আছে । 



    যদিও সামাজিক, ধর্মীয়ভাবে বিশ্বে এখনও অনেক বিষয়াবলীতে অনেক সমস্যা বা নিষিদ্ধকরন  বিরাজমান । বিশেষত, আমাদের মতো উন্নয়নগামী দেশগুলোতে । 



    তারপরেও, ইতিমধ্যে, আমরা সামাজিক গুরুত্বপূর্ণ বিষয়াবলী নিয়ে সমাধানের পথে মাঠে নেমেছি যেমন : শিশু শ্রম, বাল্যবিবাহ, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, ও গর্ভরোধ ইত্যাদি বিষায়ক।কিন্তু এত কিছুর পরেও, আশ্চর্য হতে হয় "তুচ্ছকর বয়স বিষয়টিতে " নারীর বয়সটিকে গোপন রাখার প্রবণতাকে। এমনকি বিয়ের ক্ষেত্র, প্রশ্নবিদ্ধ হতে হয় অভিভাবকদের, ছেলে পক্ষের কাছে, মেয়ের আসল বয়স না সার্টিফিকেট বয়স? কিন্তু কেন??



    অতি সম্প্রতি, এবিষয়ে, দেশের বিভিন্ন আঙ্গিকে প্রোথিতযশা কয়জন নারীদের নিয়ে একটি আলচনায় সাক্ষাৎকার নেয়া হয়েছে।আশাব্যঞ্জক আলোচিত দিকগুলো হলো : "কুড়িতে বুড়ি নারী, আর পুরুষদের আবার বয়স" - সম্পূর্ণ তথাকথিত সমাজের একটি দৃষ্টি ভঙ্গি ছাড়া আর কিছুই না। বয়সের বলিরেখার চিহ্ন একজন নারী ও একজন পুরুষের জন্য একই পরিবর্তন বহন করে থাকে ।



    একজন নারী তার প্রকৃত শিক্ষা, তার ব্যক্তিত্ত, মার্জিত, সুরুচিপূর্ণ আচরণ এবং তার বহুমূখী কাজের সম্পৃক্ততাই তার সৌন্দর্যের বিবেচ্য বিষয়!



    তাই একজন নারী সর্বকালে, সর্বসময়েই তার মহিমায় প্রজ্বলিত সুন্দরতমা ...বলতে দ্বিধা নেই...The Age -less Beauty!!




    লিখক - সাজাদুল ইসলাম চৌধুরী শিমুল

                                          Facebook link 🔗



    LikeYourComment