ঈমান অর্থ কি এবং ঈমানের মৌলিক বিষয় কয়টি

সাতটি জিনিসের ওপর বিশ্বাস আনার কথা বলা হয়েছে। ১. মহান আল্লাহর তায়ালার উপর ২. ফেরেশতাসমূহ (মালাইকাহ) ৩. কিতাবসমূহ (কুতুবুল্লাহ) ৪. রাসূলগণ (রাসূল



    ঈমান ও জ্ঞান।













    দুনিয়ায় চলতে হলে অনেক কিছু জানতে হয়। জানতে হবে আমরা কারা? আমরা মানুষ, আমাদের জীবনের কি কোনো উদ্দেশ্য আছে নাকি অন্যান্য জীব-জন্তুর মতো আমাদের জীবন? কে আমাদের সৃষ্টি করল? কে সৃষ্টি করল এত বিশাল এই বিশ্বটাকে? এই পৃথিবীতে আমাদের কে পাঠালো, কেন পাঠালো? পাঠালোই যখন তখন আমরা কীভাবে চলব? কোন পথে চললে পাব শান্তি এবং মুক্তি? সে পথ কি আমরা নিজেরা আবিষ্কার করে নেব? নাকি কেউ আমাদের দেখিয়ে দেবে? সব মানুষই মরে যায়, কিন্তু মরণের পরে কি সব শেষ হয়ে যায়? এমনই হাজারও প্রশ্নের সঠিক উত্তর পেতে হবে আমাদের।




    সঠিক উত্তর কেন? কারণ, এসব প্রশ্নগুলোর সঠিক উত্তরের ওপরই নির্ভর করে মানুষ এই দুনিয়ায় কীভাবে চলবে। মনে করুন, একজন বিশ্বাস করে মানুষ অন্যান্য জন্তু-জানোয়ারের মতো নয়; বরং সে সকল সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ। আর অন্য একজন বিশ্বাস করে মানুষ আদতে অন্যান্য জীব-জানোয়ারের মতোই । খাও দাও- এই তার কাজ। এখন স্বাভাবিকভাবেই এই দুজনের চাল-চলন, আচার-ব্যবহার, স্বভাব-চরিত্র আলাদা হবে, তাই না?



    এই দুজনের চলার পথ এক হতে পারে না। তাই বলতে পারি, জীবন সম্পর্কে আমাদের ধারণা ও বিশ্বাসের ওপর নির্ভর করে মানুষের চলার পথ এবং পন্থা । জীবন সম্পর্কে ধারণা ও বিশ্বাস যার সঠিক হবে সে-ই পাবে সঠিক পথ। আর যার বিশ্বাস হবে ভুল, তার জীবনের পথও হবে ভুল।



    ইসলাম হলো আল্লাহর শেখানো পথ। ইসলাম জীবন সম্পর্কে আমাদের সঠিক জ্ঞান দেয়, আমাদের সৃষ্টিকর্তা আল্লাহ এবং তাঁর গুণরাজি ও ক্ষমতা সম্পর্কে আমাদের দেয় সঠিক ধারণা। সেই সঙ্গে জানিয়ে দেয়- আল্লাহর সাথে মানুষের কী সম্পর্ক । মানুষ কীভাবে আল্লাহর হুকুম-আহকামগুলো পাবে, কীভাবে জানতে হবে সেসব আইন-কানুন। আল্লাহর আইন-কানুন মানলে কী কী উপকার, আর না মানলে ক্ষতি কী কী। আরও একটা জিনিস আমাদের ভালোভাবে বুঝে নিতে হবে ইসলামের দেওয়া এসব জ্ঞান শুধু জানলেই হবে না; বরং এর ওপর থাকতে হবে পুরোপুরি বিশ্বাস। জেনে-বুঝে সেই মতো আমল করতে হবে। জীবন সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি জানা এবং তাকে পুরোপুরি বিশ্বাস করাকে ইসলামের পরিভাষায় 'ঈমান' বলে। সহজ ভাষায় ঈমানের অর্থ হলো 'জানা' এবং "মেনে নেওয়া। মানুষের জীবনের উদ্দেশ্য কী, জীবনের সফলতা কীসে, মানুষের করণীয় কাজ কী কী- এসব সম্পর্কে স্বচ্ছ ধারণার জন্য মুসলমানদের কতগুলো বিষয় বিশ্বাস করতে হয়। এসব বিশ্বাস-ই মুসলমানদের জীবন সম্পর্কে সঠিক, স্বচ্ছ ও সুন্দর ধারণা দেয়। তাই ঈমানকে বলতে পারি জীবন সম্পর্কে সঠিক জ্ঞান ।




    কী কী বিষয়ের ওপর ঈমান আনতে হবে।





    যে যে বিষয়ের ওপর মুসলমানরা দৃঢ় বিশ্বাস এবং প্রত্যয় ঘোষণা করে তা সুন্দরভাবে নিচে বলা হয়েছে। এই বিশ্বাসগুলোকে বলা হয় আল ঈমানুল মুফাসসাল।

    যার অর্থ— আমি বিশ্বাস করলাম আল্লাহকে, তাঁর ফেরেশতাদের, তাঁর কিতাবসমূহ, তাঁর রাসূলগণকে, কিয়ামতের দিনকে, অদৃষ্টের ভালো-মন্দের ওপর এবং মৃত্যুর পর আবার জীবিত করা হবে সেই পুনরুত্থানের ওপর।

    এখানে সাতটি জিনিসের ওপর বিশ্বাস আনার কথা বলা হয়েছে।


    ১. মহান আল্লাহর তায়ালার উপর 

    ২. ফেরেশতাসমূহ (মালাইকাহ)

    ৩. কিতাবসমূহ (কুতুবুল্লাহ) ৪. রাসূলগণ (রাসূলুল্লাহ)

    ৫. বিচার দিবস (ইয়াওমুদ্দিন)

    ৬. অদৃষ্ট (আল কদর) ৭. মৃত্যুর পর জীবন (আখিরাত)

    ৭. মৃত্যুর পর জীবন (আখিরাত)




    LikeYourComment