সুদ দেওয়া ও নেওয়া মহাপাপ। সুদ কাকে বলে ?

সুদ দেওয়া ও নেওয়া মহাপাপ।


     সুদ গ্রহণ করা।


    সূদ গ্রহণ করা।  সুদাসুদী           কোন ধনী লোক কাহাকেও টাকা ঋণ দিয়া যদি ঐ টাকার বদলে প্রতি মাসে নির্দিষ্টি হারে অথবা এককালীন অতিক্তি টাকা আদায় করে, তবে তাকে সুদ বলা হয় কোন ব্যাংক হতে টাকা ঋণ হিসাবে গ্রহণ করিয়া প্রতিমাসে বা বৎসরে নির্দিষ্টি হারে অতিরিক্ত টাকা প্রদান করে অথবা ব্যাংকে টাকা গচ্ছিত রাখিয়া প্রতি মাসে বা বৎসরে একটি নির্দিষ্ট পরিমাণ অতিরিক্ত টাকা গ্রহণ করলে উহাও সুদ হবে।    এভাবে স্বর্ণের পরিবর্তে স্বর্ণ, রূপার পরিবর্তে রূপা, ধান চাউলের পরিবর্তে ধান- চাউল ধার কিংবা ঋণ দিয়ে যে পরিমাণ ঋণ দিয়েছে বা গ্রহণ করেছে এর অতিরিক্ত পরিমাণ গ্রহণ করা বা প্রদান করাও সুদের মধ্যে গণ্য হবে।    আল্লাহ তায়ালা কোরআন শরীফে ঘোষণা করেছেন : “তোমাদের জন্য ব্যবসা হালাল করা হয়েছে এবং সুদকে হারাম করা হয়েছে।”    হাদীস শরীফে বর্ণিত আছে : রাসূলে করীম (সঃ) বলেছেন- সুদখোর, সুদ প্রদানকারী এবং সুদ সম্পৰ্কীয় লেখক ও সাক্ষীগণ সকলেই সমানভাবে অপরাধী হবে। আল্লাহ তায়ালা এদের উপর লানত করেন। অতএব সুদী লেন দেনের মত শক্ত গুনাহের কাজ হতে প্রত্যেক মুসলমানের বেঁচে থাকা কর্তব্য। তা হারাম কাজ এবং এতে কবীরা গুনাহ হয়ে থাকে ।


    কোন ধনী লোক কাহাকেও টাকা ঋণ দিয়া যদি ঐ টাকার বদলে প্রতি মাসে নির্দিষ্টি হারে অথবা এককালীন অতিক্তি টাকা আদায় করে, তবে তাকে সুদ বলা হয় কোন ব্যাংক হতে টাকা ঋণ হিসাবে গ্রহণ করিয়া প্রতিমাসে বা বৎসরে নির্দিষ্টি হারে অতিরিক্ত টাকা প্রদান করে অথবা ব্যাংকে টাকা গচ্ছিত রাখিয়া প্রতি মাসে বা বৎসরে একটি নির্দিষ্ট পরিমাণ অতিরিক্ত টাকা গ্রহণ করলে উহাও সুদ হবে।


    এভাবে স্বর্ণের পরিবর্তে স্বর্ণ, রূপার পরিবর্তে রূপা, ধান চাউলের পরিবর্তে ধান- চাউল ধার কিংবা ঋণ দিয়ে যে পরিমাণ ঋণ দিয়েছে বা গ্রহণ করেছে এর অতিরিক্ত পরিমাণ গ্রহণ করা বা প্রদান করাও সুদের মধ্যে গণ্য হবে।


    আল্লাহ তায়ালা কোরআন শরীফে ঘোষণা করেছেন : “তোমাদের জন্য ব্যবসা হালাল করা হয়েছে এবং সুদকে হারাম করা হয়েছে।”


    হাদীস শরীফে বর্ণিত আছে : রাসূলে করীম (সঃ) বলেছেন- সুদখোর, সুদ প্রদানকারী এবং সুদ সম্পৰ্কীয় লেখক ও সাক্ষীগণ সকলেই সমানভাবে অপরাধী হবে। আল্লাহ তায়ালা এদের উপর লানত করেন। অতএব সুদী লেন দেনের মত শক্ত গুনাহের কাজ হতে প্রত্যেক মুসলমানের বেঁচে থাকা কর্তব্য। তা হারাম কাজ এবং এতে কবীরা গুনাহ হয়ে থাকে ।



    LikeYourComment